GuidePedia

0
VFD নিয়ে জানার ইচ্ছাটা সবার মধ্যে একটু বেশিই। আর হবেই না কেন! বর্তমানে ৯৯% ফ্যাক্টরিতে VFD ব্যবহার করা হয়। তাই VFD সম্পর্কে জানাটা Electrical & Electronic Engineer এর জন্য ফরজ হয়ে দাঁড়িয়েছে।
নতুনদের মনে প্রশ্ন আসতে পারে এই VDF আবার কি???

তাদের উদ্দেশ্যে বলছি, VFD এর পূর্ণ রূপ হচ্ছে Variable Frequency Drive.
এখন হয়তো প্রশ্ন আসতে পারে এটা দিয়ে কি করে??
এটা দিয়ে বড় বড় মটরে speed কে নিয়ন্ত্রণ করা হয়। আমরা যেমন বাসাবাড়িতে সিলিং ফ্যানের speed নিয়ন্ত্রণ করার জন্য Regulator ব্যবহার করি ঠিক তেমনি ফ্যাক্টরিতে বড় বড় মটরের speed কে এই VFD দিয়ে নিয়ন্ত্রণ করতে হয়।

এখন হয়তো অনেকের মাথায় প্রশ্ন আসতে পারে মটরের speed কে নিয়ন্ত্রণ করতে VFD কেন ব্যবহার করতে হবে, আর কি অন্য কোনো উপায় নাই??

আছে আরো অন্যান্য উপায় আছে কিন্তু সবচেয়ে সহজ উপায় হল ফ্রিকোয়েন্সি কে কম বেশি করে মটরের speed নিয়ন্ত্রণ করা। তাই সেই কাজটি করার জন্য VFD কে আবিষ্কার করা হয়েছে। তবে VFD যে শুধু মটরের speed কে কম বেশি করে তা নয়। এর আরো সুবিধা আছে।

সুবিধা সমূহ:

১.এটি মটরের বিভিন্ন ফল্ট ধরে মটরকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং user কে massage দেয়। 

২. এটি অনেক এনার্জি সেভ করে।

৩. সিঙ্গেল ফেজ লাইন দিয়েও থ্রি ফেজ মটর চালান যায়।

৪. VFD দিয়ে ফ্রিকোয়েন্সি কে 400 HZ পর্যন্ত বানান যায়

৫. বিভিন্ন প্রকার ডিজিটাল এবং এনালগ সিগন্যাল কে কাজে লাগিয়ে VFD এর মাধ্যমে মটকে নিয়ন্ত্রণ করা যায়।

৬. প্রয়োজন অনুসারে program পরিবর্তন করে কাজ করা যায়।

এ ছাড়া আরো অনেক সুবিধা রয়েছে। তবে সুবিধার পাশাপাশি এর কিছু অসুবিধাও রয়েছে।

অসুবিধা সমূহ:

১. তূলনামূলক ভাবে দাম অনেক বেশি।

২. অপারেট এবং মেইনটেইন্যান্স করার জন্য দক্ষ জনবল দরকার হয়।

সুবিধা অসুবিধা তুলনা করলে এর সুবিধাটাই বেশি।

আমার Ebook-3 "ইন্ডাস্ট্রিয়াল জটিল টপিকের সরল আলোচনা" বইটিতে ভিএফডি ট্রাবশুটিং, মোটর রিউইন্ডিং, স্টার ডেল্টা সার্কিট, মোটর সিরিজ ল্যাম্প টেস্ট, মোটর ইন্সুলেশন টেস্টিং ডিভাইস, মোটর এক্সাইটেশন, ক্যাবল, ব্রেকার, বাসবার ক্যালকুলেশন আলোচনা করা হয়েছে অতি সহজভাবে ও গল্পের ছলে।


Post a Comment

 
Top