বৈদ্যুতিক লাইসেন্সিং বোর্ডে এক ক্যান্ডিডেটকে প্রশ্ন করা হল, আমরা মোটরকে কেন স্টার-ডেল্টায় সংযুক্ত করি?
উত্তরঃ কারণ মোটর শুরুতে প্রচুর লোড কারেন্ট ড্র করে। স্টার কানেকশনে 1/√3 পরিমাণ কারেন্ট ড্র করে। তাই অতিরিক্ত কারেন্ট মিনিমাইজ হয়।
অফিসার আবার প্রশ্ন করলেন, কেন স্টার ডেল্টা? শুরুতে ডেল্টা কানেকশন দিলে কি হবে?
শুরুতে ডেল্টা কানেকশন দিলে তা অতিরিক্ত কারেন্ট মিনিমাইজ করতে পারবেনা। ফলে মোটর পুড়ে যাবে।
স্টার ডেল্টার কানেকশন ডায়াগ্রাম আকুন। তবে ভিন্ন উপায়ে। কিন্তু সহজ হতে হবে। এবার ক্যান্ডিডেট পড়ল বিপাকে। তাই দরকার ইন্টারভিউ এর জন্য ভাল প্রস্তুতি ও চর্চা।
তাই আর নয় চিন্তা! আমার লিখা ই-বুক পার্ট-৩ এ থাকছে ইন্ডাস্ট্রিয়াল জটিল টপিকগুলোর খুব খুব এবং খুবই সহজ আলোচনা। পিএফআই, মোটর উইন্ডিং, বাসবার ক্যালকুলেশন, HT cable calculation এই টপিকগুলো ডায়াগ্রামসহ বুঝানো হয়েছে অতি সহজভাবে। আর যারা ইতোমধ্যে আমার ই-বুক নিয়েছেন তারা আমার উপস্থাপনার পদ্ধতি সম্পর্কে ভালই অবগত। আমি জটিল ভাষা বাদ দিয়ে গল্প করতেই পছন্দ করি। বাহ! ইন্ডাস্ট্রিয়াল টপিক তাও আবার গল্পে গল্পে????
আমার মোট ৬টি মজাদার ই-বুকঃ
ই-বুক ১ঃ ইলেকট্রিক্যাল যখন এ বি সি এর মত সহজ
ইবুক ২ঃ সাবস্টেশন এবং সুইচগিয়ারের ময়নাতদন্ত
ইবুক ৩ঃ ইন্ডাস্ট্রিয়াল জটিল টপিকের সরল আলোচনা
ই-বুক ৪ঃ পাওয়ার সিস্টেম নিয়ে আড্ডা
ই-বুক ৫ঃ চায়ের আড্ডায় পি এল সি
ই-বুক ৬ঃ ট্রান্সফরমার মহাশয়ের খুটিনাটি
সম্মানির বিনিময়ে ই-বুকগুলো নিতে ইনবক্সে যোগাযোগ করুন বা What's app 01741994646 💛
Post a Comment